তিনি এবং ও ! ১৭.

0
1694
তিনি এবং ও ! ১৭.
তিনি এবং ও ! ১৭.

তিনি এবং ও !

১৭.
নিদ্র দরজার সামনে দাঁড়িয়ে বলতে শুরু করলো
– অদ্রি আমি আন্তরিক ভাবে দুঃখিত। গতরাতের ঘটনার জন্য। দেখুন আমি যে সমাজে বড় হয়েছি সেখানে জড়িয়ে ধরাটা স্বাভাবিক ঘটনা।ভুল হয়েছে স্বীকার করছি কিন্তু এরকম করবেন না। আরেকটু হলে আমার নাকের বারোটা বাজতো।
অদ্রি বিছানায় শুয়ে থাকা অবস্থায় বলল
– ভাষাটা ভালো ভাবেই আয়ত্ত্ব করেছেন তাহলে কালচার টা আয়ত্ত্ব কেনো করতে পারেননি?
নিদ্র বলল
– বুড়ো দাদী আর কতটুকু বা পারবে? আশেপাশে বাঙালি যারা আছেন তারা তো আর কতটুকুই বা কালচার মানে?
– হয়েছে আর অজুহাত দিতে হবেনা।
– আমি অজুহাত দিচ্ছি না। সত্যটা বললাম।আমি আপনাকে প্রমিজ করলাম, আর কোনোদিনও আপনাকে স্পর্শ করবো না। আপনার অনুমতি ছাড়া কোনোদিনও না।
– আপনি এখান থেকে যান তো। আমার ভালো লাগছেনা।
– বিরিয়ানি টা গরম করে দিন খেয়ে নেই। শত হলেও আমি অতিথি। আমাকে না খাইয়ে রাখবেন?
অদ্রি ওড়না দিয়ে ভালোভাবে নিজেকে ঢেকে দরজা খুলে বলল
– আপনি এতো মিথ্যা বলেন, আমার জানা ছিলোনা।
– না আসলে মাঝেমধ্যে বলতে হয় প্রিয় মানুষের রাগ ভাঙানোর জন্য।
অদ্রি, নিদ্রের এরকম কথায় হাসতে শুরু করলো।অদ্রি ঘর থেকে বের হয়ে নিচে নামতে নামতে বলল
– আপনি এখন আপনার ঘরে যান। বিরিয়ানি আসছে।
অদ্রি বিরিয়ানি গরম করে সাথে সালাদ নিয়ে নিদ্রের রুমে আসলো।
নিদ্রের সকাল থেকেই শরীর গরম লাগছিল। কিন্তু এখন তার নাক ও চোখ জ্বলছে। জ্বর আসবে কিন্তু সেটা আসবে খুব জোড়ালো ভাবে।
বিকালের দিকে জ্বরে নিদ্র বিছানায় পরে রইলো। লিলি, অদ্রি মিলে মাথায় পানি ঢেলে জ্বর কমাতে পারলো না।
রশিদ সাহেবকে দিয়ে বাসায় ডাক্তার আনা হলো।
ঘুমের ইনজেকশন দিয়ে, একটি প্রেসক্রিপশন রশিদ সাহেবের হাতে ধরিয়ে দিয়ে ডাক্তারবাবু বিদেয় হলেন।
সকালের দিকে নিদ্রের ঘুম ভাঙলো অদ্রির ডাকে।
অদ্রি মনে পড়ে গেলো তার স্বামীর সাথের স্মৃতিগুলো। তাকেও ঘুম থেকে ডেকে তুলতে হতো। কড়া লিকারের এক কাপ চা আর দুটো টোস্ট। ব্যাস তার সকালের নাস্তা এতেই হয়ে যেতো।
আসলে তার খাবার দাবারের প্রতি তেমন আকর্ষণ ছিলোনা। আর রাত হলেই ড্রিংক্স করতো। মাঝেমাঝে এতো বেশি করতো যে, আবোলতাবোল বকতো।
তখন অবশ্য আমি তার সামনে থাকতাম না।
নিদ্র ঘুম ঘুম চোখে খেয়াল করলো অদ্রির চোখ দিয়ে পানি গড়িয়ে পরছে। নিদ্র বলল
– তার কথা মনে পড়ছে?
অদ্রি বলল
– আপনি কীভাবে জানলেন?
– স্বাভাবিক। আগে বলুন তার কথা মনে পড়েছে?
– হ্যা, তিনি মানুষ টাই এমন ছিলেন।
– আপনাকে খুব ভালবাসতো?
অদ্রি প্রশ্নের উত্তর দিতে পারলো না। কখনওই জানা হয়নি, তিনি অদ্রিকে ভালবাসতো কিনা???

চলবে…..!

#Maria_kabir